Gallery

প্রস্রাব করার পর টিস্যু ব্যাবহার করা কি জায়েয? পানি থাকা অবস্থায় কুলুখ না ব্যাবহার করে শুধু পানি ব্যাবহার করলে কি পবিত্রতা অর্জন হবে?


রশ্ন:- প্রস্রাব করার পর টিস্যু ব্যাবহার করা কি জায়েয?

উত্তর:- প্রস্রাব করার পর পানি ব্যাবহার করার জন্য পানি না পাওয়া গেলে টিস্যু ব্যাবহার করা যাবে এটা হারাম নয়। তবে সেক্ষেত্রে সর্তকভাবে খেয়াল রাখতে হবে যেন টিস্যুর পরিমান বেশি থাকে যাতে প্রস্রাবের পানি টিস্যু অতিক্রম করে শরীরে এবং হাতে না লেগে যায়। সুতরাং প্রস্রাবের পর পবিত্র হওয়ার জন্য পানি ব্যাবহার করার মত ব্যাবস্থা না থাকলে টিস্যু ব্যাবহার করাতে কোনো বাধা নেই। তবে পানি ব্যাবহার করার মত ব্যাবস্থা থাকলে শুধু মাত্র পানিই ব্যাবহার করতে হবে টিস্যু ও পানি একসাথে নয়।

প্রশ্ন:- পানি থাকা অবস্থায় কুলুখ না ব্যাবহার করে শুধু পানি ব্যাবহার করলে কি পবিত্রতা অর্জন হবে?

উত্তর:- শুধু পানি দ্বারা পবিত্রতা অর্জন করলেই পবিত্রতা অর্জিত হয়ে যাবে। আনাস (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (সঃ) যখন পায়খানায় প্রবেশের ইচ্ছা পোষন করতেন তখন আমি ও আরেকটি ছেলে পানি ভর্তি পাত্র এবং একটি বর্শা নিয়ে যেতাম। তিনি পানি দ্বারা ইস্তেঞ্জা করতেন। (মুত্তাফাক আলাইহ, মিশকাত- হা/৩৪২)। আয়েশা (রাঃ) একবার মহিলাদের লক্ষ্য করে বললেন, তোমরা তোমাদের স্বামীদের পানি দ্বারা পবিত্রতা অর্জন করতে বল কেননা আমি রাসূলুল্লাহ (সঃ)- কে অনুরুপই করতে দেখেছি। (তিরমিযী- হা/১৯, সনদ সহীহ)। ইমাম তিরমিযী বলেন, বিদ্বানগণ পানিকেই যথেষ্ট মনে করেন। পানি না পেলে কুলুখ নিবে। (ঐ)। উল্লেখ্য যে কুলুখ ব্যাবহার করার পর পানি ব্যাবহার করতে হবে এই মর্মে যে কথা সমাজে প্রচালিত আছে তা ঠিক নয়। (ইউয়াউল গালীল হা/৪২- এর আলোচনা দ্রঃ)। সুতরাং পানি ব্যাবহার করার আগে ঢিলা কুলুখ বা টিস্যু ব্যাবহার করে পানি ব্যাবহার করা অপ্রয়োজনীয় কাজ। বিশেষ করে বর্তমানে এই নিয়ে কিছু মানুষ ৪০ কদম হাটার যে বেহায়াপনা করে তা অবশ্যই পরিতাজ্য কারণ এটা রাসূলুল্লাহ (সঃ) কর্তৃক প্রমানিত নয়। (ছালাতুর রাসুল (ছাঃ), ৫৬ পৃঃ)। সুবুলুস সালাম প্রনেতা ইমাম ছান আনী বলেছেন, রাসূলুল্লাহ (সঃ) পবিত্রতা অর্জনের জন্য পানি এবং কুলুখ একসাথে ব্যাবহার করেছেন এই মর্মে কোন হাদিস আমি খুজে পাইনি। (দ্রঃ মিরআত ২/৭২ পৃঃ)। অতএব পানি এবং কুলুখ একসাথে ব্যাবহার করতে হবে এই ধারনাটি ভূল। পানি ব্যাবহার করার মত ব্যাবস্থা থাকলে শুধু মাত্র পানিই ব্যাবহার করতে হবে টিস্যু ও পানি একসাথে নয়। সুতরাং পানি ব্যাবহার করার আগে ঢিলা কুলুখ বা টিস্যু ব্যাবহার করে পানি ব্যাবহার করা অপ্রয়োজনীয় কাজ যা রাসূলুল্লাহ (সঃ) এর আমলের সীমা অতিক্রম করে ফেলে।

Leave a comment